3

সুন্দর ত্বকের জন্য শুধু স্কিন কেয়ার ই নয় প্রয়োজন প্রপার ডায়েট ও। রমজানে সারাদিন রোজা রেখে এবং অতিরিক্ত গরমে হতে পারে ডিহাইড্রোসন। এর মাঝে কীভাবে যত্ন নেবেন ত্বকের? কারণ যখন আমাদের ডায়েট পরিবর্তন হবে, তখন তার প্রতিক্রিয়া আমাদের ত্বকের ওপরও দেখা দেবে। তাই এই সময়ে ত্বককে ভাল রাখতে যা যা করবেন, 

একটি সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে চলুন। নিয়মিত ক্লিনজার, এক্সফোলিয়েটর, টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। যেহেতু এখন গরমের সময়, তাই ত্বকের বিশেষ খেয়াল রাখা জরুরি। তাছাড়া এক মাস যখন ইদ পালিত হবে, সেখানেও তো নজর কাড়তে হবে আপনাকে।

সুহুর ও ইফতারের মাঝে ৭-৮ গ্লাস জল পান করুন। এর পাশাপাশি সুহুরে ডাবের জল, লেবুর জল, ফলের রস পান করুন। এতে আপনি সারাদিন হাইড্রেট থাকবেন। আপনার শরীর হাইড্রেট থাকার পাশাপাশি এটি আপনার ত্বককেও হাইড্রেট রাখবে। এখানেই অনেক সমস্যা কমে যাবে ত্বকের।

সেহুরি ও ইফতারের খাদ্যতালিকায় কী-কী খাবার রাখছেন সে বিষয়ে বিশেষ খেয়াল রাখুন। কারণ আপনি যা খাবেন তার প্রভাব আপনার শরীর ও ত্বকের ওপর পড়বে। ফাইবার যুক্ত খাবার বেশি করে খান। এতে অন্ত্র ভাল থাকবে, যা ত্বকের জন্যও উপকারী হবে। ফল, বাদাম, খেজুর, সবুজ শাক-সবজির মত খাবারগুলো আপনার ত্বককে পুষ্টি জোগাবে।

এই সময় ডায়েটে অবশ্যই দই রাখুন। গরমে টক দই শরীরের পক্ষে ভীষণ উপকারী। এর পাশাপাশি এটি প্রোটিনের উৎস। সারাদিন এনার্জেটিক থাকতে দই খান। এটি আপনার ত্বককেও পুষ্টি জোগাবে। এর পাশাপাশি দু চামচ দই ত্বকের লাগিয়ে নিতে পারেন। সৌন্দর্য ফুটে উঠবে।