3

করোনা আতঙ্ক নিম্নমুখী হতেই এখন সেই স্বাভাবিক নিয়মে ফেরার আপ্রাণ চেষ্টা করছেন সকলে। তারমধ্যে টিনএস থেকে শুরু করে প্রাপ্ত বয়স্করা পুরনো বন্ধুদের সঙ্গে সময় কাটাতে নানান ছুতো খুঁজছেন। দেখা করছেন শপিং মল, নাহলে সিনেমাহলে। কিন্তু এই সময় সবচেয়ে বেশি চিন্তার কারণ হল গরম। ধীরে ধীরে বাড়ছে গরমের তীব্রতা (Summer Season)। ফলে করোনার পাশাপাশি এই গরম থেকে বাঁচতেও বিশেষ নজর দিতে হচ্ছে।

গরমে যেখানেই যান না কেন , সঙ্গে রাখুন ছাতা, সানগ্লাস আর জল। এছাড়াও মহিলাদের ব্যাগে থাকে গোটা সংসার। আপনার সঙ্গে যদি কোনও মহিলা থাকেন, তাহলে যখন যা চাইবেন, তখন সেই জিনিস পেতে অসুবিধা হবে না। বলতে গেলে গোটা বিশ্ই এই ছোট্ট ব্যাগের মধ্যে ঢুকে যায়। তবে ব্যাগের মধ্যে এই গরমের সময় কোন কোন জিনিস রাখা একেবারেই আবশ্যিক, তা জেনে রাখা দরকার।

ঋতু পরিবর্তনের সাথে সাথে আমাদের ব্যাগের বিষয়বস্তুও পরিবর্তন করতে হবে। প্যাচপ্যাচে গরমের সময় কয়েকটি প্রয়োজনীয় জিনিস রয়েছে যা আপনার ব্যাগে থাকা সত্যিই জরুরি….

সানস্ক্রিন – গরমের সময় বাড়ির বাইরে বের হওয়ার আগেই সানস্ক্রিন ব্যবহার করুন। শুধু মেখে বের হলেই চলবে না। ব্যাগেও রাখুন সানস্ক্রিন লোশন বা ক্রিম। সূর্যের তপ্ত গরমে ত্বকের উপর ট্যানড পরা থেকে কেউই বাঁচাতে পারবে না। তবে ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন ব্যাবহার করলে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রেহাই পাওয়া সম্ভব। ত্বকের অনেক ক্ষতি থেকে রক্ষা করে এই এসপিএফ-যুক্ত সানস্ক্রিন। 

বিবি পাউডার – কয়েক মিনিটের মধ্যেই কি মুখে ঘাম জমতে শুরু করে? বিশেষ করে এই গরমের সময় তো বটেই। এমন একটি বিবি পাউডার বেছে নিন যা দারুণ গন্ধযুক্ত ও সেরা মেকআপ টাচ-আপ হিসেবে কাজ করে। তাতে অতিরিক্ত ঘাম প্রতিরোধ করতে সাহায্য করে। ফেস মিস্ট – ক্লান্ত, ধুলোবালি এবং আঠালো বোধ করছেন? আপনাকে যা করতে হবে তা হল আপনার মুখ, ঘাড় এবং হাতের তালুতে সামান্য ফ্যাক্ট মিস্ট স্প্রে করুন যা আপনার ত্বককে শ্বাস নিতে, নরম এবং সতেজ অনুভব করতে দেবে। 

পারফিউম- অনেকের ব্যাগেই জলের জন্য বড় বোতল থাকে। এরপরেও যদি পারফিউমের জন্য বোতল রাখতে হয়, তাহলে কাঁধের জন্য আবার আলাদা ওষুধের ন্যাগ নিয়ে ঘুরতে হবে। তবে বর্তমানে সবকিছুইতেই মেলে সুবিধা। এখন মিনি পারফিউম ব্রাশ পাচ্ছেন যা দেখতে ঠিক লিপস্টিকের মতো যা আপনি সহজেই প্রতিটি আকারের ব্যাগে বহন করতে পারেন।

টিন্টেড লিপ বাম- আপনি সবসময় লিপস্টিক লাগাতে পারেন না! তাই আপনার দ্বিতীয় সেরা বিকল্পটি হল একটি টিন্টেড লিপবাম সঙ্গে রাখুন,যা আপনি সবসময়ের জন্য ব্যবহার করতে পারবেন। ক্রিম ব্লাশ – আর্দ্রতা বৃদ্ধির সঙ্গে, আপনি যখন বাইরে যাবেন তখনই আপনি ঘামবেন নিশ্চয়। আপনি একটি পাউডার ব্লাশ ব্যবহার করতে পারেন। ভাল ফল পেতে একটি ক্রিম ব্লাশ পিগমেন্ট ব্যবহার করলে তা অনেক সমৃদ্ধ এবং দীর্ঘস্থায়ী হবে।

ছোট বাক্স- আপনার বহন করা প্রতিটি ব্যাগে অবশিষ্ট গহনা বা মেকআপ রিমুভার বহন করার জন্য একটি ছোট খালি বাক্স থাকা উচিত যা আপনি এলোমেলোভাবে আপনার ব্যাগে ফেলে দেওয়ার পরিবর্তে একটি বাক্সে রাখতে পারেন।