3

ত্বকের ধরন অনুযায়ী প্রতিদিনের ‘স্কিন কেয়ার রুটিন’ ঠিক করা অত্যন্ত প্রয়োজন। আপনার ত্বক অয়েলি অর্থাৎ তৈলাক্ত নাকি প্রচণ্ড রুক্ষ-শুষ্ক, নাকি সাধারণ স্কিন—- সেই অনুযায়ী কীভাবে ত্বকের পরিচর্যা হবে এবং আপনি কীভাবে মুখ ধোবেন বা পরিষ্কার করবেন, সেটা ঠিক করতে হবে।

অয়েলি স্কিন - এই জাতীয় যাঁদের স্কিনের ধরন, তাঁরা দিনে অন্তত দু’বার মুখ ভাল করে ফেসওয়াশ বা ক্লেনজার দিয়ে পরিষ্কার করবেন। সারা রাত আপনার ত্বক যে তেল নিঃসৃত হয়, সেটা তোলার জন্য সকালে ঘুম থেকে উঠেই ভাল করে মুখ পরিষ্কার করুন। আর একবার সারা দিনের শেষে, রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করা খুবই প্রয়োজন। মুখে তেল-ময়লা জমে থাকলে ব্রন হতে পারে। অতএব মুখ পরিষ্কার রাখাই হল অয়েল স্কিন মেনটেন করার প্রথম এবং প্রধান শর্ত।

শুষ্ক স্কিন- আপনার ত্বক যদি খুব রুক্ষ বা শুষ্ক হয়, তাহলে মুখ ধোয়ার ক্ষেত্রে ক্রিম বেসড ফেসওয়াশ ব্যবহার করুন। মুখ ধোয়ার পর অতি অবশ্যই ভাল করে ক্রিম লাগাতে হবে। অর্থাৎ ময়শ্চারাইজিং করে ত্বক আর্দ্র রাখা প্রয়োজন। নাহলে চামড়া ফেটে যেতে পারে। এর ফলে বলিরেখা দেখা দিতে পারে।

নরমাল  স্কিন- যাঁদের ত্বক অতিরিক্ত তেলতেলে বা রুক্ষ-শুষ্ক কোনওটাই নয়, তুলনায় তাঁদের সুবিধা একটু বেশি। তবে নিয়ম করে মুখ পরিষ্কার করা কিন্তু নরমাল স্কিনের ক্ষেত্রেও অত্যন্ত জরুরি। কারণ ত্বকের ধরন যাই হোক না কেন, মুখ পরিষ্কার না করলে, মুখের বিভিন্ন পোরস বা রোমকূপে ময়লা জলে সেগুলো আটকে যায়। এর ফলে ত্বকের নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তাই মুখ পরিষ্কার রাখা দরকার।