3

স্কিন কে আরও সুন্দর ও সুস্থ রাখার জন্য স্কিন কেয়ার জগতে প্রতিদিন ই যেন নতুন নতুন ইনগ্রিডিয়েন্টস এর আগমন ঘটছে, কিছু ইনগ্রিডিয়েন্টস যেমন শুধু হাইপ তুলে তেমনই আবার কিছু ইনগ্রেডিয়েন্টস সত্যি-ই খুব ভালো কাজ করে। তেমনই একটি ইনগ্রিডিয়েন্ট হলো পেপটাইড।

পেপটাইড হল একধরণের অ্যামিনো অ্যাসিড যা আমাদের স্কিনে ন্যাচারালি থাকে। পেপটাইড আমাদের শরীরে নিউরোট্রান্সমিটারস এর মতো কাজ করে যা কোলাজেন উৎপাদনকে আর ও বেশি ত্বরান্বিত করে। একটি গবেষণায় দেখা গেছে যে পেপটাইড সাপ্লিমেন্ট থেকে টপিক্যাল পেপটাইড বেশি কার্যকরী। কারন আমাদের ত্বকে যখন পেপটাইড এপ্লাই করা হয় এরা মনে করে ত্বকের কোনো ডিফেক্ট আছে, তখন এরা ত্বকে কোলাজেন প্রোডাকশন বাড়িয়ে দেয় এবং এফেক্টটেড এরিয়া হিল করে। 

পেপটাইড এর সব চেয়ে বড় বেনিফিট হল এতে প্রচুর পরিমান এ অ্যান্টি-এজিং প্রোপার্টি আছে যা ত্বকের প্রিম্যাচিওর এজিং, রিংকেল, ফাইন লাইন ইউথফুল লুক দিতে সাহায্য করবে। এছাড়াও  ত্বককে ভেতর থেকে হেলদি এবং গ্লোওই করতেও সাহায্য করবে। 

তাই আপনার ত্বকে অ্যান্টি-এজিং ইফেক্ট দিতে আপনার স্কিন কেয়ার এ রাখতে পারেন পেপটাইড সমৃদ্ধ টোনার, সিরাম বা মশ্চারাইজার। পেপটাইড সমৃদ্ধ প্রোডাক্ট এর মধ্যে ড. হারু  পেপটাইড সিরিজটি খুব এ কার্যকরী। এটি যে কোনো স্কিন টাইপের জন্য খুব ই ভালো কাজ করে।