তৈলাক্ত ত্বক থেকে মুক্তির উপায়

এই গরমে তৈলাক্ত ত্বক যেন চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে। কে না চায় তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে। আবার গরমে তৈলাক্ত ত্বকে বাইরের ধুলা-ময়লা আটকে দেখা দেয় ব্রনের মত নানা সমস্যা। ফলে মেকআপের ক্ষেত্রেও থাকতে হয় সতর্ক। আর তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নিন কিছু প্রয়োজনীয় টিপস-

 

১. নিয়মিত মুখের ত্বক পরিষ্কার করুন এবং প্রচুর পানি পান করুন। সারাদিনে অন্তত দুইবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বক ধুলাবালি থেকে মুক্ত থাকবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ভালোমতো ত্বক পরিষ্কার করে ঘুমাতে হবে।

২. তৈলাক্তভাব দূর করতে ব্যবহার করতে পারেন শসার রস। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

৩. তৈলাক্ত ত্বকে দারুণ কাজ করে লেবু ও মধুর ফেসপ্যাক। সমপরিমাণ মধু ও লেবু মিশিয়ে প্যাক তৈরি করে নিন।

৪. ত্বকে সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার করুন। এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ময়লা কমবে।

৫. মুলতানি মাটি আর গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তারপর শুকিয়ে গেলে হাল্কা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২-৩দিন এই প্যাকটি ব্যবহার করুন। এই প্যাকটি তৈলাক্ত ত্বকে খুব ভাল কাজ করে। কেননা মুলতানি মাটি অতিরিক্ত তেল শোষণে খুবই কার্যকারী।

৬. ত্বকের যত্নে খুব উপকারী একটি প্রাকৃতিক উপাদান হচ্ছে টমেটো। এটি ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করে। টমেটোতে বিদ্যমান অ্যাসিড যা কিনা ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে। একটি টমেটোর টুকরো কেটে নিয়ে মুখে ঘষুন। ১৫ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। আপনি চাইলে টমাটোর রস আইস কিউব করেও ব্যবহার করতে পারেন।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of