উজ্জ্বল ও দাগহীন ত্বকের উপায়

উজ্জ্বল ও দাগহীন ত্বক কে না পেতে চায়? সবাই চায় নিজেকে আরও লাবণ্যময় করে তুলতে। আর এ রূপচর্চার উপাদান হিসেবে খুব ভাল কাজ করে প্রাকৃতিক ফলমূল। ঠিক তেমনি একটি উপাদান হচ্ছে কমলার খোসা। খুব অবাক লাগছে? কিন্তু এটা সত্যিই ত্বকে খুব ভাল কাজ করে। কমলালেবুর খোসায় রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে কমলার খোসার রয়েছে অপরিসীম গুণাগুমলার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে এসিড। তাই এটা সরাসরি ত্বকে ব্যবহার না করাই ভালো।

 

সংরক্ষণঃ

রূপচর্চার একটি অসাধারন উপাদান হিসেবে কমলার খোসার জুড়ি নেই। রূপচর্চায় সারা বছরই এটি ব্যবহার করতে পারেন। এ জন্য কমলা থেকে খোসা ছাড়িয়ে ভালো করে রোদে শুকিয়ে মচমচে করে নিন। এবার মিক্সচারে ভালো করে গুঁড়ো করে বাতাস যাবে না এমন পাত্রে সংরক্ষণ করুন। মনে রাখবেন, কমলার খোসার গুঁড়া যাতে কোনোভাবে পানির সংস্পর্শে না আসে। সাধারণত এই মিশ্রণ পাঁচ থেকে ছয় মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

যেভাবে ব্যবহার করবেনঃ

১. আধা চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া ও এক টেবিল চামচ নারকেলের তেল মিশিয়ে ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর কুসুম গরম পামি দিয়ে ত্বক ধুয়ে নিন। উজ্জ্বল ত্বকের জন্য এই ফেসপ্যাকটি মাসে দুইবার ব্যবহার করুন।

২. এছাড়াও পরিমাণ মতো কমলার খোসা গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে তৈরি করে নিতে পারেন ফেসপ্যাক। উজ্জ্বল ত্বক পেতে সপ্তাহে ২ বার ব্যবহার করুন।

 

 

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of