পুদিনা পাতার কার্যকারিতা

পুদিনা পাতা প্রায় সবার কাছেই পরিচিত ।ওষুধের পাশাপাশি খাদ্য ও ত্বকের যত্নে ও ব্যবহৃত হয়ে থাকে পুদিনা পাতা। পুদিনা পাতার রয়েছে নানা কার্যকরী গুন। পুদিনা পাতায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্টস এর মত শক্তিশালী উপাদান। তাই আসুন জেনে নেয়া যাক পুদিনা পাতার অসাধারন সব গুনাবলিগুলো-

 

১.পুদিনা পাতাতে রয়েছে ব্যাপক ঔষধি গুন। পুদিনা পাতা ক্যান্সার প্রতিরোধে ভুমিকা পালন করে।পুদিনা পাতার পেরিলেল অ্যালকোহল যা ফাইটো নিউট্রিয়েন্টসের একটি উপাদান দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে।

২.ব্রণ দূর করতে ও ত্বকের তৈলাক্তভাব কমাতে তাজা পুদিনাপাতা বেটে ত্বকে লাগান। এছাড়া ব্রণের দাগ দূর করতে প্রতিদিন রাতে পুদিনা পাতার রস লাগান।

৩.মাথা ব্যথা হলে পুদিনা পাতার চা পান করতে পারেন। অথবা তাজা কিছু পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন। জয়েন্টে ব্যথায় পুদিনা পাতা বেটে প্রলেপ দিতে পারেন।

৪.উজ্জ্বল ত্বকের জন্য ব্যবহার করতে পারেন কলা আর পুদিনার প্যাক।

৫. পুদিনা পাতার রস উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। নিয়মিত পুদিনা পাতার রস খেলে রক্তচাপ নিয়ন্ত্রনে থাকে।

৬.খুব বেশি নিঃশ্বাসের এবং কাশির সমস্যায় পড়লে পুদিনা পাতা গরম পানিতে ফুটিয়ে সেই পানির ভাপ নিন।

৭.পুদিনা পাতা খুব দ্রুত পেটের যে কোনও সমস্যা দূর করে। হজমের সমস্যা থেকে শুরু করে পেটের যাবতীয় সমস্যায় পুদিনা পাতা খুব ভাল কাজ করে থাকে। এক্ষেত্রে যারা এই সমস্যায় ভুগছেন তারা খাবারের পর ১ কাপ পুদিনা পাতার চা খাওয়ার অভ্যাস করুন।

৮. রোদে পোড়া ত্বকের জ্বালাপোড়া কমাতে পুদিনা পাতার রস ও অ্যালোভেরার রস একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। পনেরো মিনিট পর ধুয়ে ফেলুন।

সুতরাং পুদিনা পাতা এক কথায় মানবদেহের এক মহাঔষধ জা অত্যন্ত উপকারী এবং সহজলভ্য।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of