ত্বকের যত্নে কাঁচা দুধ

আদর্শ খাবার কিংবা সুস্বাস্থ্যের জন্য নয় বরং ত্বকের যত্নে ও কাঁচা দুধের ব্যবহার লক্ষণীয়। অনেক আগে থেকেই রূপচর্চায় কাঁচা দুধ ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে বিভিন্ন কার্যকরী উপাদান যা ত্বককে ভিতর থেকে পরিস্কার করে এবং ত্বকে এনে দেয় সতেজ আভা। কাঁচা দুধের ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল এবং দীপ্তিময়।

আসুন জেনে নেয়া যাক কাঁচা দুধের কয়েকটি সহজ ফেসপ্যাকঃ

 

১. দুই চা চামচ কাঁচা দুধ, এক চা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে তৈরি করে নিন ফেস প্যাক। ফেসপ্যাক লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন তারপর পানি দিয়ে ভালো করে মুখ নিন। এটি ত্বকে প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। ‌

২. ত্বকের যত্নে ক্লিনজার হিসেবে দুধ খুব ভালো কাজ করে। এক্ষেত্রে এক চামচ দুধে তুলো ভিজিয়ে নিন। তারপর মুখে আলতো করে ঘসুন। এতে করে মুখের  ময়লা পরিষ্কার হবে এবং মৃত কোষ দূর হবে।

৪. ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ব্যবহার করুন মসুর ডাল আর কাঁচাদুধের মিশ্রণ। কাঁচাদুধে মসুর ডাল ভিজিয়ে রেখে দিন কয়েকঘণ্টা তারপর ডাল ভিজে নরম হয়ে এলে পেস্ট করে মুখে লাগান।

৩. এছাড়াও চোখের নিচের কালচে ভাব দূর করতে কাঁচাদুধ আইস কিউব করে ব্যবহার করতে পারেন।

৫. দুধে বিদ্যমান  মাইল্ড অ্যাসিড ত্বকের যেকোনো ধরণের দাগ দূর করতেও সমান কার্যকরী। একটি আলু থেকে রস বের করে নিয়ে সমপরিমাণ কাঁচা দুধের সাথে মিশিয়ে ত্বকে ঘুমুতে যাওয়ার আগে লাগিয়ে নিন। সকালে উঠে ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে নিন।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of