পেটের চর্বি কমাবে যে খাবারগুলো

পেটে অতিরিক্ত মেদ জমা যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তেমনি দেখতেও অসুন্দর দেখায়। চর্বি জাতীয় খাবার বেশি খাওয়া, অনিয়মিত ঘুম, পরিশ্রম না করা, বেশিক্ষণ বসে থাকা এসব কারনে পেটে চর্বি জমে যায়। পেটের মেদ কমাতে হলে নিয়মিত শরীরচর্চার পাশাপাশি খাবারের ব্যাপারেও সচেতন হতে হবে।এমন খাবার খেতে হবে যাতে ফ্যাটের পরিমান কম এবং যেগুলো শরীরের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করবে। তাহলে চলুন জেনে নেই এধরনের কিছু খাবার সম্পর্কে।

 

stomach fat remover

 

ওটসঃ বাঙ্গালীরা তাদের প্রধান খাবার হিসেবে ভাত ই খেয়ে থাকে। অনেকে হয়ত এক বা দুইবেলা রুটি খান। কিন্তু পেটের মেদ কমাতে চাইলে একবেলা বা দুইবেলা ভাতের পরিবর্তে ওটস খেতে পারেন। কারন এতে ফাইবারের পরিমান অনেক বেশী। তাই এটি মেদ কমাতে খুবি কার্যকরী।

লেবুঃ লেবু তে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি যা চর্বি কমাতে সাহায্য করে। প্রতিদিন সকালে এক গ্লাস কুসুম গরম পানির সাথে লেবুর রস ও মধু মিশিয়ে খেতে পারেন। আপনার পেটের চর্বি খুব দ্রুত কমবে।

বেরীঃ স্টবেরীস, ব্লুবেরী এই ফল গুলো ব্লাড সুগার কন্ট্রোল করতে পারে এবং চর্বি কমাতেও সাহায্য করে। এছাড়া আনারস, পেয়ারা, জাম্বুরা এই ধরনের ফলগুলো চর্বি কমাতে খুবি সহায়ক।

সবজিঃ আঁশজাতীয় শাক সবজি কোলেস্টেরল ও পেটের চর্বি কমাতে সাহায্য করে। খাবারের আঁশ চর্বিকণাকে বেঁধে ফেলে এবং মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যেতে সাহায্য করে। প্রতিদিন বিভিন্ন ধরনের সবজি দিয়ে সালাদ তৈরি করে খেলে তা অন্যান্য খাবারের প্রতি আকর্ষণ কমায়। যার ফলে পেটে অতিরিক্ত মেদ জমেনা।

মাছঃ মাংসের তুলনায় মাছে ফ্যাট অনেক কম থাকে। তাই মাছ বেশী খেলে তা আমাদের প্রোটিনের চাহিদাও পূরণ করবে পাশাপাশি শরীরে চর্বিও সৃষ্টি করবেনা। বিশেষ করে সামুদ্রিক মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড চর্বি হ্রাসে খুবই সহায়ক।

গ্রিন টিঃ হালকা এ পানীয় কেবল শরীরকে সতেজই রাখে না, সঙ্গে ওজন কমানোর ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা রাখে। গ্রিন টিতে প্রচুর পরিমান অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় তা অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে।

কাঠবাদামঃ কাঠবাদাম আমাদের শরীরে তাৎক্ষনিক শক্তি জোগাতে সাহায্য করে। তাই জাঙ্কফুড না খেয়ে তাৎক্ষনিক শক্তি পেতে খেয়ে নিতে পারেন কাঠবাদাম। অন্য কোন ফ্যাট জাতীয় খাবার না খাওয়ায় আপনার শরীরে ফ্যাটের যে অভাব তৈরি হবে তা পূরণ করবে কাঠবাদাম। এর সীমিত ফ্যাট আপনার শরীরে অতিরিক্ত কোন চর্বি যোগ করবেনা।

সুন্দর ও চর্বিমুক্ত পেট পেতে চাইলে এই খাবারগুলো খাওয়ার পাশাপাশি নিয়মতান্ত্রিক জীবন জাপন করুন। আপনার পেটে আর কখনোই অতিরিক্ত মেদ জমবে না।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of