ত্বকের উজ্জলতা বাড়াবে মুলতানি মাটি

স্কিন ফর্সা বা উজ্জ্বল করতে আমরা কত কিছুই না করি। এজন্য অনেকেই বিভিন্ন ক্রিম ব্যবহার করে থাকেন কিন্তু আপনি কি জানেন খুব সহজেই ঘরে বসেই আপনি পেতে পারেন উজ্জ্বল এবং কোমল ত্বক? মুলতানি মাটি যা সবার কাছেই প্রায় পরিচিত। এতে আছে ম্যাগনেসিয়াম ক্লোরাইড স্কিনকে সুন্দর এবং ভেতর থেকে পরিষ্কার করে। মুলতানি মাটি ত্বকের মৃত কোষ দূর করে। এটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহার করা হয়। বিভিন্ন ধরণের রূপচর্চার উপাদান হিসেবে মুলতানি মাটি ব্যবহার করা হয়ে থাকে। মুলতানি মাটি একসাথে ক্লিনজার, টোনার এবং ফেস প্যাকের কাজ করে থাকে। এছাড়াও ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করতে মুলতানি মাটি দারুণ কাজ করে। চলুন তাহলে জেনে নিই মুলতানি মাটির কিছু ব্যবহার-

 

১.উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন মুলতানি মাটির ফেস প্যাক। ২চামচ মুলতানি মাটি, ১চামচ চন্দন ও ১চামচ টমেটোর রস মিশিয়ে তৈরি করে নিন ফেসপ্যাক।১৫ মিনিট রেখে হালকা গরমপানিতে ধুয়ে ফেলুন।

 

২.ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ব্যবহার করুন মুলতানি মাটি আর গোলাপজল।এই মিশ্রণ ব্যবহারে তৈলাক্ততা অনেকটা কমে যাবে এবং ত্বক হবে মসৃণ।

 

৩.আপনার ত্বক সুস্থ এবং উজ্জ্বল রাখতে ব্যবহার করতে পারেন মুলতানি মাটি, পেঁপে এবং মধুর ফেস প্যাক। তিনটি উপাদানই ত্বকের যত্নে খুব ভাল কাজ করে।এক চামচ করে তিনটি উপাদানই একসাথে মিশিয়ে তৈরি করে নিন ফেসপ্যাক।

*মুলতানি মাটি আপনি যেকোনো কসমেটিক্সের দোকানে কিনতে পাবেন এবং দাম পরবে ৩০-৪০ টাকা।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of